আইএইএ রাজনৈতিক খেলার জায়গা নয়: ইউরোপকে রুহানি

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তিন ইউরোপীয় দেশকে বুঝতে হবে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ রাজনৈতিক খেলার জায়গা নয়।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি জাতীয় প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন ইরানের প্রেসিডেন্ট।

রুহানি বলেন, আইএইএ এটা ভালোকরেই জানে যে ইরান আন্তরিকভাবে সহযোগিতা করেছে। আইএইএ’র প্রতিবেদনগুলোতে বারবারই ইরানের সহযোগিতার বিষয়টিকে স্বীকৃতি দেওয়া হয়েছে।

 

তিনি বলেন, ইউরোপীয় দেশগুলো বন্ধুত্বের দাবি করে, কিন্তু তারা এখন আইএইএ’র নির্বাহী বোর্ডে ইরানবিরোধী প্রস্তাব পাসের চেষ্টা করছে। ইরানের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক নষ্ট না করতে তিন ইউরোপীয় দেশ ও আইএইএ’র প্রতি আহ্বান জানান প্রেসিডেন্ট।

তিন ইউরোপীয় দেশের উদ্দেশে রুহানি বলেন, আইএইএ’র কাজ হচ্ছে কারিগরি বিষয় দেখাশোনা করা, সম্প্রতি আমরা আইএইএ’র সঙ্গে একটা সমঝোতায় পৌঁছেছি। এই সমঝোতা বাস্তবায়নের সুযোগ দেওয়া উচিৎ।

আমেরিকার অন্যায় তৎপরতার কথা তুলে ধরে তিনি বলেন, তিন বছর ধরে আমেরিকার সন্ত্রাসী তৎপরতা ও অপকর্ম মোকাবেলা করে এসেছি। করোনা মহামারির সময়ও আমেরিকা মানবিক দায়িত্ব পালন করেনি।

রুহানি বলেন, আমেরিকার কারণে ইরানের সরাসরি ২০ হাজার কোটি ডলার ক্ষতি হয়েছে এবং পরমাণু সমঝোতায় ফিরতে হলে তাদেরকে এই ক্ষতিপূরণ করতে হবে।

About newsroom

Check Also

মিয়ানমারে বিক্ষোভকারীদের মৃত্যুর ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড়

জাগো জনতা অনলাইন: সবচেয়ে ভয়াবহ রক্তাক্ত দিন দেখল মিয়ানমার। শনিবার নিরাপত্তা বাহিনীর নির্বিচার গুলিতে ১১৪ …