যেসব কারণে ভাঙতে পারে দীর্ঘদিনের সম্পর্ক

পৃথিবীর সবচেয়ে মধুর একটি সম্পর্ক হচ্ছে ‘ভালোবাসার সম্পর্ক’। ভালোবাসার কাঁধে ভর করেই দাঁড়িয়ে থাকে একেকটি সম্পর্ক। আর তাতে আস্তর হিসেবে প্রলেপ পরে বিশ্বাসের আর অনুভূতির। ভালোবাসা এভাবেই জুড়ে থাকে জগত-সংসারে।

প্রত্যকটি সম্পর্কের মাঝে লুকিয়ে থাকে ভালোবাসা। যখন কোনো সম্পর্কে বকাঝকা বেশি হয় কিংবা চোখে চোখে বেশি রাখা হয় তার মানে এই না যে সেই মানুষটি আপনাকে বিশ্বাস করে না বরং এর মানে এই যে, সেই মানুষটি আপনাকে খুব বেশি ভালোবাসে বলে সব সময় আপনার সুরক্ষা চায়।

সম্পর্ক মূলত টিকে থাকে দু’জন মানুষের ভালোবাসা ও বিশ্বাসের উপর। তবে কিছু আচরণ রয়েছে যা অবিশ্বাসের কারণ হয়ে দাঁড়ায়। পরবর্তীতে সম্পর্কের ভিত উপড়ে ফেলে অবিশ্বাস। এ জন্য যতোই ঝড় আসুক না কেন, কিছু আচরণ রয়েছে যেগুলো দীর্ঘদিনের সম্পর্কও নষ্ট করে দিতে পারে।

আসুন জেনে নেই যেসব আচরণে ভাঙতে পারে সম্পর্ক

যতো কঠিন বিষয় নিয়েই ঝগড়া হোক না কেন কখনো কথা বন্ধ করবেন না। দোষ বা ভুল যারই হোক, পরস্পর আলোচনার মাধ্যমে খোলাখুলি কথা বলে সমাধান করুন। কথা বন্ধ করে থাকলে দু’জনের প্রতি তিক্ততা আরো বেড়ে যাবে।

ছোট-বড় কোনো কিছুই সঙ্গীর কাছ থেকে কিছু লুকাবেন না। সে টাকা-পয়সা হোক, ধার-দেনা হোক, পারিবারিক সমস্যা হোক, পুরোনো সম্পর্ক হোক কিংবা অন্য কিছু- কোনো বিষয়ই লুকাবেন না। এতে পরস্পরের মধ্যে অবিশ্বাস জন্মাতে পারে। যা সম্পর্কের ভিত নড়বড়ে করে দিতে পারে।

সিনেমা ও কল্পনার জগতকে কখনো বাস্তব বলে মনে করবেন না। এতে সংসারে অশান্তি হবে আর সম্পর্ক নষ্ট হবে। অনেকেই মনে করেন, তার স্বামী অমুক নায়কের মতো রোমান্টিক আচরণ করবে বা তার স্ত্রী অমুক নায়িকার মতো হবে! এসব অহেতুক ভাবনা নিয়ে কখনো অশান্তি করবেন না।

কখনো পুরনো রাগ-ক্ষোভ মনের মধ্যে জমিয়ে রাখবেন না। এতে এক পর্যায়ে মারাত্মক ঘটনা ঘটতে পারে। তাই যখনকার রাগ; তখনই ঝেড়ে ফেলুন। সবচেয়ে ভালো হয়, পরস্পরের মধ্যকার দোষ ও অভিযোগ নিয়ে কথা বলে মীমাংসা করা।

সঙ্গীর নামে অপরের কাছে কখনো নিন্দা করবেন না। খুবই খারাপ বিষয় এটি। নিজের বন্ধু বা আত্মীয়দের কাছে এতে সঙ্গীকে অপমানিত করা হবে। যখন সঙ্গী তার সম্পর্কে কোনো খারাপ কথা অন্যের মুখে শুনবে; তখন সম্পর্কের ভিত নষ্ট হয়ে যাবে। তাই এ বিষয়ে সাবধান থাকুন।

About newsroom

Check Also

নারী সব পারে: এডিসি লাকী

 ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মাহমুদা আফরোজ লাকী। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে আইন …