সোমবার , ৮ মার্চ ২০২১

বাংলাদেশকে হার মানানো ওয়েসলি বারেসির অবসর

নেদারল্যান্ডস ক্রিকেটবিশ্বে তেমন পরিচিত নয়। তাই তাদের ক্রিকেটারদেরও বিশ্বজুড়ে তেমন পরিচিতি নেই। ওয়েসলি বারেসি তেমনই একজন ক্রিকেটার।

আন্তর্জাতিক ক্রিকেটে পরিচিত না থাকলেও নেদারল্যান্ডসের ক্রিকেটে তিনি কিংবদন্তি। দেশটির অনেক স্মরণীয় জয়ের নায়ক তিনি। নানা সময়ে বাংলাদেশ, ইংল্যান্ড, জিম্বাবুয়েকে হারানোর নায়ক ওয়েসলি বারেসি এবার ক্রিকেটকে বিদায় বলেছেন।

অবসরের ঘোষণা দিয়ে ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার টুইটারে লিখেন, তিনটি বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারা তো বটেই, দেশের হয়ে লম্বা সময় খেলতে পারা, দারুণ সব অর্জনের স্বাক্ষী হওয়া এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, ১৮ বছর ধরে এটা করতে পারার তৃপ্তি পাওয়া অনেক বড় সম্মান ও প্রাপ্তির। ক্রিকেটবিশ্ব পুরোপুরি জানে না একজন সহযোগী দেশের ক্রিকেটারের ত্যাগ, নিবেদন ও আত্ম-অনুপ্রেরণার গল্প। স্মরণীয় সব স্মৃতিগুলোর দিকে আমি পেছন ফিরে তাকাই এবং জানি যে, এসব আমাদেরকেই করতে হয়েছে।

বারেসির জন্ম দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে। সেখানেই বেড়ে ওঠা ও ক্রিকেটের হাতেখড়ি। ২০০৪ সালে দক্ষিণ আফ্রিকাতেই প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক। এক পর্যায়ে তিনি নেদারল্যান্ডসে পাড়ি জমান এবং সেখানেই আন্তর্জাতিক ক্যারিয়ার গড়েন। ২০১০ সালে হয় ওয়ানডে অভিষেক। ওই বছরই তার পারফর্মেন্সে হার মানে বাংলাদেশ। এরপর গত এক দশক ধরে ডাচদের ব্যাটিংয়ের বড় ভরসা ছিলেন বারেসি। প্রয়োজনে বোলিংও করতেন এমনকি গ্লাভস হাতে কিপিংও।

About newsroom

Check Also

নওগাঁয় ঐতিহ্যবাহী লাঠি ও ঢেঁকি খেলা অনুষ্ঠিত

 শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রির্পোটারঃ নওগাঁর আত্রাইয়ের প্রত্যন্ত এলাকায় মারিয়া গ্রামের গ্রাম বাংলা …