সোমবার , ৮ মার্চ ২০২১

ভারী অস্ত্র হাতে ট্রাম্প সমর্থকদের মহড়া, নিরব ভূমিকা পুলিশের

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে যাওয়া জো বাইডেনের ক্ষমতা গ্রহণের আর মাত্র দু’দিন বাকি। বুধবার (২০ জানুয়ারি) দুপুরে তিনি দেশটির ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন।

৭৮ বছরের জো বাইডেন যতই ক্ষত নিরাময় ও আশার কথা শোনান না কেন বিশ্লেষকরা বলছেন, ক্ষমতার প্রথম দিন থেকেই তাকে কঠোর বাস্তবতর মুখোমুখি হয়ে কঠিন সংকটসমূহ মোকাবেলা করতে হবে।

গত ৬ জানুয়ারি পার্লামেন্ট ভবনে সশস্ত্র হামলার ঘটনার পর থেকে অনেকটাই নীরব রয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এখনও পর্যন্ত নির্বাচনে তার পরাজয় স্বীকার কিংবা জয়ী প্রার্থীকে অভিনন্দন জানাননি।

এরইমধ্যে ভারী অস্ত্র হাতে রাজপথে মহড়া দিলো ট্রাম্প সমর্থকরা। প্রশাসনের তোয়াক্কা না করেই সোমবার (১৮ জানুয়ারি) ভার্জিনিয়া অঙ্গরাজ্যে ভারী অস্ত্র হাতে দাপটের সঙ্গে রাজপথে মহড়া দেয় অনেকে।

সামরিক পোশাকের আদলে বিশেষ পোশাকে ভার্জিনিয়ার রাজপথে বেরিয়ে আসে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের একদল সমর্থক। তাদের সবারই হাতে ছিল সংক্রিয় আধুনিক অস্ত্র। বাইডেনের শপথ অনুষ্ঠানের বিরোধিতায় তারা অস্ত্র নিয়ে বিক্ষোভ করেন। হাতে ছিল প্ল্যাকার্ডও।কিন্তু পুলিশকে কোনো ধরনের অ্যাকশনে যেতে দেখা যায়নি।

বিক্ষোভকারীরা এক পর্যায়ে গাড়ি নিয়ে বিভিন্ন জায়গায় মহড়া দেয়। তাদের কণ্ঠে ছিল ‘কিপ আমেরিকা গ্রেট অ্যাগেইন’। বিক্ষোভে কৃষ্ণাঙ্গদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

এদিকে বাইডেনের শপথ গ্রহণকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রজুড়ে নাশকতার আশঙ্কায় জোরদার করা হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। নিরাপত্তা হুমকির জেরে ক্যাপিটল হিলে জারি করা হয়েছে লকডাউন। তবে জো বাইডেনের শপথ গ্রহণের পরও নিরাপত্তা ঝুঁকির বিষয়ে সতর্ক করেছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

About newsroom

Check Also

ব্রিটিশ রাজ পরিবারেও বর্ণবাদ, মুখ খুললেন মেগান

ব্রিটিশ রাজ পরিবারের বর্ণবাদী আচরণ নিয়ে মুখ খুলেছেন ডাচেস অব সাসেক্স ও প্রিন্স হ্যারির স্ত্রী …