বুধবার , ২০ জানুয়ারি ২০২১

‘অবশেষে পরাজয় মেনে নিলেন ট্রাম্প’

আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনের কাছে পরাজয় স্বীকার করে ক্ষমতা হস্তান্তরে সম্মত হলেন ডোনাল্ড ট্রাম্প। নানা ঘটনার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে যাত্রা শুরু হবে বাইডেন প্রশাসনের।নজিরবিহীন কোনো অস্বাভাবিক ঘটনা না ঘটলে আগামী ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট হিসেবে বাইডেন শপথ নেবেন।

ডোনাল্ড ট্রাম্প ভোট কারচুপির অভিযোগ এনে নির্বাচনে পরাজয় স্বীকার না করে অনড় অবস্থানের কারণে সমর্থকদের মধ্যে বেশ আলোড়ন তৈরি করতে পেরেছিলেন ট্রাম্প। কিন্তু যত সময় যাচ্ছে, বিষয়টিতে সবাই মোটামুটি বিরক্ত হয়ে উঠেছেন।

নির্বাচনের দিন থেকে ভোট কারচুপির অভিযোগ করে আসছেন ট্রাম্প। যদিও এখন পর্যন্ত এমন অভিযোগের পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেননি প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু নির্বাচনের ফলের বিপক্ষে আইনি লড়াইও করেছেন তিনি। অবশেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরে সম্মত হয়েছেন।

এর আগে ভোট প্রাপ্তিতে রেকর্ড গড়েছিলেন বারাক ওবামা। তিনি ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনের ইতিহাসে সর্বোচ্চ ৬ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার ৫১৬ ভোট পেয়েছিলেন। তাকে পেছনে ফেলে বাইডেন পেয়েছেন ৭ কোটি ৮ লাখ ৬ হাজার ২৪৫টি। অবশ্য এখন পর্যন্ত বেশ কয়েকটি রাজ্যে ভোট গননা বাকি রয়েছে। শেষ পর্যন্ত এই সংখ্যাটা কোথায় গিয়ে দাঁড়ায় সেটিই দেখার বিষয়।

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ঘোষিত ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ৩০৬টি ইলেকটোরাল কলেজে জয় পেয়েছেন। ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট।

যুক্তরাষ্ট্রের নির্বাচনের ইতিহাসে সর্বোচ্চ ভোট প্রাপ্ত প্রার্থীদের তালিকা:

প্রার্থীর নাম সাল দলের নাম মোট ভোট

জো বাইডেন ২০২০ ডেমোক্রেটিক ৭০,৮০৬,২৪৫

বারাক ওবামা ২০০৮ ডেমোক্রেটিক ৬৯,৪৯৮,৫১৬

ডোনাল্ড ট্রাম্প ২০২০ রিপাবলিকান ৬৮,২৩৩,৫৭১

রাবাক ওবামা ২০১২ ডেমোক্রেটিক ৬৫,৯১৫,৭৯৫

হিলারি ক্লিনটন ২০১৬ ডেমোক্রেটিক ৬৫,৮৫৩,৫১৪ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে আছেন জো বাইডেন। আর ৬টি ইলেকটোরাল ভোট পেলেই মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন ডেমোক্র্যাট দলের এই প্রার্থী। ইতোমধ্যে তিনি বর্তমান প্রেসিডেন্ট রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৫০ ভোটে এগিয়ে আছেন।

আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী, এ পর্যন্ত ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন পেয়েছেন ২৬৪টি ইলেকটোরাল ভোট। অপরদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেকটোরাল ভোট। বেশ কয়েকটি রাজ্যের ভোট গননা এখনো বাকি রয়েছে। তার মধ্যে বেশ কয়েকটিতে এগিয়ে আছেন বাইডেন।

About newsroom

Check Also

পার্কে ৭৫ বছর বয়সী বৃদ্ধাকে ধর্ষণচেষ্টা

আন্তর্জাতিক ডেস্ক: কলকাতার রিজেন্ট পার্কে ৭৫ বছর বয়সী এক বৃদ্ধাকে বাড়িতে ঢুকে ধর্ষণচেষ্টার অভিযোগ উঠেছে। …