রবিবার , ১৭ জানুয়ারি ২০২১

টাঙ্গাইল জেলা আ’লীগের আমৃত্যু সভাপতি শামসুর রহমান খানের আজ মৃত্যুবার্ষিকী 

ঘাটাইল টাঙ্গাইল প্রতিনিধিঃ বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের অন্যতম সহচর, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক গণপরিষদ ও সংসদ সদস্য এবং কেন্দ্রীয় আওয়ামীলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক ও টাঙ্গাইল জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি বর্ষীয়ান জননেতা শামসুর রহমান খান শাহজাহান এর নবম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার (২ জানুয়ারি)।২০১২ সালের এইদিনে তিনি মৃত্যুবরণ করেন।
শামসুর রহমান খান শাহজাহান ১৯৩৩ সালে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার বাগুন্তা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি মুজিবনগর সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। মুজিবনগর সরকারের পক্ষে দুই নম্বর আঞ্চলিক প্রশাসন পরিচালনা করেন তিনি। ময়মনসিংহ ও টাঙ্গাইল জেলা এ আঞ্চলিক প্রশাসনের অধীনে ছিল এবং এই অঞ্চলের সকল নির্বাচিত জাতীয় ও প্রাদেশিক পরিষদ সদস্য উক্ত দুই নম্বর আঞ্চলিক প্রশাসনিক পরিষদের সদস্য ছিলেন।
শামসুর রহমান খান শাহজাহান মহান মুক্তিযুদ্ধের সময়ে ১১ নং সেক্টরের নর্থ ইস্ট জোনে এবং আঞ্চলিক প্রশাসন কাউন্সিলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। মুজিবনগর সরকারের অধীনে ভারতে সামরিক প্রশিক্ষণ কেন্দ্রে মুক্তিযুদ্ধের রাজনৈতিক প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রেও তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।
শামসুর রহমান খান শাহজাহান ১৯৫৪ থেকে ৫৬ সালে পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি, ১৯৬৫ থেকে ৬৬ সাল পর্যন্ত টাঙ্গাইল মহকুমা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি দীর্ঘদিন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।
তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে ১৯৭০, ১৯৭৩, ১৯৭৯ এবং ১৯৮৬ সালে টাঙ্গাইল-৩ (ঘাটাইল) থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি টাঙ্গাইল জেলা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করেন।
জীবদ্দশায় রাজনীতির পাশাপাশি তিনি বেশ কয়েকটি বই রচনা করেন। তার মধ্যে ‘মুক্তিযুদ্ধের ডায়েরি, চিঠি ও স্মৃতিচারণ’ এবং ‘কেউ দাবায়ে রাখতে পারবানা’ অন্যতম। তার রচিত ‘কেউ দাবায়ে রাখতে পারবা না’ নামে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক্ত নাটক রচনা করেছেন যা বহুবার মঞ্চস্থ হয়েছে।

About newsroom

Check Also

টাঙ্গাইলে বাল্যবিয়ে পণ্ড, উভয় পক্ষকে জরিমানা

টাঙ্গাইল প্রতিনিধিঃ টাঙ্গাইলে ৮ম শ্রেণী পড়ুয়া ১৩ বছর বয়সী স্কুল ছাত্রী নুরমিন আক্তারের বাল্য বিয়ে বন্ধ …