মঙ্গলবার , ২৪ নভেম্বর ২০২০

শাহরুখ করতেই চাননি, কাজলও হয়েছিলেন বিরক্ত

আজ থেকে ২৫ বছর আগের কথা। একটি রোমান্টিক ছবি বানানো হলো, যে ছবির নায়ক রোমান্টিকতার ধার দিয়েও হাঁটেন না। এমনকি চরিত্রটিও তাঁর খুব একটা পছন্দ ছিল না। সে বছরের ২০ অক্টোবর মুক্তি পায় ছবিটি। মুক্তির পরে নায়ক নিজেই অবাক! রোমান্টিক নায়ক হিসেবে এমন জনপ্রিয় হলেন তিনি যে, আজও সেই রাজ্যে রাজত্ব করে যাচ্ছেন তিনি। আর ছবিটি! জনপ্রিয়তার নিরিখে বলিউডের অন্যতম আইকনিক ছবি হিসেবে উজ্জল। শোনা যায়, ভারতের সিনেমা হলগুলোতে সবেচেয়ে বেশি দিন প্রদর্শিত হয়েছিল সেই ছবি— ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’।
সেই ছবির নায়ক কিং খান বা শাহরুখ খান। ওই ছবির পর কাজলের সঙ্গে শাহরুখের জুটি হয়ে যায় বলিউডের অমর জুটি। তবে শুরুতে চরিত্রটি মোটেও ভালো লাগেনি শাহরুখের। ভারতীয় এক সাংবাদিকের বইতে তেমনটিই লেখা হয়েছে। তখন আদিত্য চোপড়া কেবল বলিউডে পা দিয়েছেন। প্রথম ছবিতেই শাহরুখকে তাঁর নায়ক হিসেবে পছন্দ হয়ে যায়। কিন্তু শাহরুখ এই চরিত্র করতে রাজি হচ্ছিলেন না। কী করে এই ছবির সঙ্গে জড়িয়ে গেলেন শাহরুখ, তারই একটি বর্ণনা দেওয়া হয়েছে সাংবাদিক অনুপমা চোপড়ার বইতে।
ভারতীয় একটি গণমাধ্যম সেই বইয়ের সূত্র ধরে বলছে, ‘শাহরুখ তখন ভাবতেন, রোমান্স হল পানসে। একটা মেয়ের সঙ্গে সুন্দর লোকেশনে গান গাওয়া আর নাচানাচি করা, তারপরে মেয়েটিকে নিয়ে পালিয়ে যাওয়া নায়কের চরিত্রে তিনি আগ্রহী ছিলেন না। এমনিতেই তখন আমির ও সালমান খান প্রেমিক হিসেবে ইন্ডাস্ট্রিতে প্রতিষ্ঠিত। শাহরুখ তাই ব্যতিক্রম চরিত্রে অভিনয় করতে চাইতেন।’
ওই বই থেকে জানা যায়, পরিচালক আদিত্য চোপড়া তিন সপ্তাহ ধরে অনেকবার শাহরুখকে রাজি করানোর জন্য দেখা করেন। এমনকি একসময়ে রাজের চরিত্রে সাইফ আলী খানের কথাও চিন্তা করেছিলেন। তখন শাহরুখ ‘করন অর্জুন’-এর শুটিং করছেন। অবশেষে ‘হ্যাঁ’ বলে দেন আদিত্যকে। আর সেদিনই যাত্রা করল বলিউডের অন্যতম জনপ্রিয় রোমান্টিক শাহরুখ-কাজল জুটি।
অন্যদিকে, কাজলেরও খুব একটা ভালো লাগেনি চরিত্রটি। কাজলের কাছে তাঁর চরিত্রটি নাকি খুবই বিরক্তিকর মনে হয়েছিল। কে জানত, এই ছবিই কাজলকে বাঁচিয়ে রাখবে বলিউড দুনিয়ায়। শুধু তা–ই নয়, ইতিহাসের অংশ হয়ে গেল এই জুটি। ছবিতে আরও অভিনয় করেছেন অমরেশ পুরি, অনুপম খের, ফরিদা জালাল, পারমিত শেঠি প্রমুখ। ভারতের প্রেক্ষাগৃহগুলোয় ছবিটি চলল প্রায় দুই দশক ধরে। এমনকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প ভারত সফরে ভারতীয় ছবির কথা বলতে গিয়ে বলে এসেছিলেন ‘ডিডিএলজে’ বা ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’-এর কথা।
২৫ বছর পূর্তিতে শাহরুখ-কাজলের ভক্তরা সামাজিক যোগাযোগমাধ্যমে উদ্‌যাপন করছেন ‘ডিডিএলজে’–এর রাজ ও সিমরানের ছবি পোস্ট করে। শাহরুখ ও কাজল টুইটারে নিজের নাম বদলে রেখেছেন ওই ছবির চরিত্রের নামে, রাজ ও সিমরান। ছবিটির ২৫ বছর উপলক্ষে লন্ডনের লেইসেস্টার স্কয়ারে শাহরুখ ও কাজলের ব্রোঞ্জের ভাস্কর্য উন্মোচনের কথা রয়েছে।

About newsroom

Check Also

ধর্মকে রাজনৈতিক যন্ত্র বানাবেন না: নুসরাত জাহান

বিনোদন ডেস্ক: ভালবাস – যুদ্ধ নিয়ে বিজেপিকে ঠুকল তৃণমূল কংগ্রেস। সোমবার শহরে একটি সাংবাদিক সম্মেলনে …