হাটহাজারীতে কাঁচা মরিচ নিয়ে লঙ্কাকাণ্ড

0
17

ফের কাঁচা মরিচ নিয়ে লঙ্কাকাণ্ড শুরু হয়েছে। পাইকারি ও খুচরা বিক্রেতারা ইচ্ছেমতো মরিচের দাম হাঁকাচ্ছেন। গত এক সপ্তাহ আগের ৭০-৮০ টাকার মরিচ লাফিয়ে লাফিয়ে প্রায় চারগুণ বেড়ে এখন বিক্রি হচ্ছে ৩০০ টাকায়।

শনিবার হাটহাজারীর বাজারে এমন চিত্রই চোখে পড়ে। এছাড়া সব রকম সবুজ সবজির দামেই এখন আগুন।

শনিবার সকালে হাটহাজারী বাজারের ব্যবসায়ী মো. আজিজুল্লাহ কাঁচাবাজার যান। তিনি বলেন, আমি শাক-সবজি কেনার পর একটা ১০ টাকার নোট বাড়িয়ে দিই বিক্রেতার দিকে। বিক্রেতা টাকা নেয়ার বদলে আমার দিকে একটা তাচ্ছিল্যভরা হাসি দিয়ে অন্যদিকে মুখ ফিরিয়ে নিলেন। এতে আমি অবাক হয়েছি।

মরিচের দাম চড়া থাকায় তিনি ১৫ টাকার বিনিময়ে ৫০ গ্রাম মরিচ কেনেন।

জানা যায়, বাজারে মরিচ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩০০ টাকা দরে। ১০০ গ্রাম মরিচের দামই যেখানে ৩০ টাকা। ক্রেতারা তাই কেউ ৫০ গ্রাম এবং কেউ বা ১০০ গ্রাম মরিচের জন্য বিক্রেতার কাছে ধর্না দিচ্ছেন। এর চেয়ে বেশি মরিচ কেউ নেয়ার সাহস পাচ্ছেন না।

এছাড়া সব রকম সবুজ সবজির দামেই এখন আগুন। বাজারে সর্বনিম্ন মূল্যে যে আলু- কচু বিক্রি হতো, তার দাম এখন কেজি প্রতি ৪০ টাকা।

হাটহাজারী বাজারে আসা স্কুলশিক্ষক সৈয়দ আলমগীর হোসেন বললেন, এত বেশি দাম দিয়ে কাঁচা মরিচ কখন কিনছি বলে মনে করতে পারছি না। আমার বাসায় প্রতি দুদিন অন্তর একপোয়া কাঁচা মরিচের প্রয়োজন হতো। খরচ কমাতে এখন সে জায়গায় ১০০ গ্রাম মরিচ দিয়ে কোনোরকম কাজ চালিয়ে নিতে হচ্ছে। বেশির ভাগ রান্নাই এখন গুঁড়ো মরিচ দিয়ে করতে হচ্ছে।